এক মিনিটের মধ্যে ঘুমিয়ে পড়ার কার্যকর টিপস! এক মিনিটের মধ্যে ঘুমিয়ে পড়ার কার্যকর টিপস!

0
55009

আপনি যদি দুশ্চিন্তাগ্রস্ত হন কিংবা সামনে বড় কোন অনুষ্ঠান থাকায় সেটা নিয়ে উত্তেজিত থাকায় রাতে ঠিক মতো ঘুমাতে পারছেন না? রাতে ঘুমাতে না পারা কিংবা দেরীতে ঘুম আসা আমাদের অনেককেই বেশ পীড়া দেয়। কিন্তু এক মিনিটেই সেটা সমাধান হতে পারে! কিভাবে? চলুন দেখে আসি-

4-7-8 বা ৪-৭-৮ পদ্ধতি

4-7-8′ method

আপনাকে যা করতে হবেঃ
১। শান্ত হয়ে নাক দিয়ে ৪ সেকেন্ড দম নিন।

২। ৭ সেকেন্ডের জন্য সেই দম ধরে রাখুন।

৩। সেই দম আট সেকেন্ড ধরে মুখ দিয়ে ছাড়তে থাকুন।
এটা আসলেই এতো সোজা। শুনে পাগলামি মনে হতে পারে কিন্তু এটা খুবই কার্যকর।

কিভাবে কাজ করে?

দুশ্চিন্তার কারণে আপনার রক্তে অ্যাড্রেনালিনের মাত্রা বেড়ে যায়, এতে করে আপনার শ্বাস-প্রশ্বাস দ্রুততর হয়। তখন এই পদ্ধতিটা ঘুমের ঔষুধের মত কাজ করে। ভেবে চিন্তে আপনি যখন আপনার শ্বাস-প্রশ্বাসকে ধীর করবেন আপনার হৃদকম্পনও কমে আসবে, যা আপনাকে শান্ত করবে। এটা খুব সহজ একটা দেহতত্ব।
এই একই ব্যায়াম আপনার মনকেও শান্ত করে তুলবে কারণ আপনার পুরো মনোযোগ থাকে কেবল নিঃশ্বাসের উপর। আপনি হয়তো বুঝতে পারবেন না কিন্তু আপনার কেন্দ্রীয় স্নায়ুতন্ত্র তার কাজ কমিয়ে আনে, দুশ্চিন্তার অনুভূতি গায়েব হয়ে যায়। যেকোন স্নায়ু চিকিৎসক আপনাকে এটা নিশ্চিত করবে।

ফলাফল গিয়ে দাঁড়ায় আপনার পুরো শরীর শিথিল হয়ে পড়ে। এর প্রভাব অনেকটা চেতনানাশকের মত কাজ করে। হার্ভার্ডের মেডিকেল ডাক্তার এন্ড্রু ভেইল গবেষণা করে দেখেছেন উপমহাদেশের সাধু সন্ন্যাসীরা এটা বহু শতাব্দী ধরে চর্চা করছে। তারা এটা ধ্যান করার সময় মনকে শান্ত করতে করে থাকেন। এই সহজ পদ্ধতিটা আসলেই বেশ কর্যকর এবং নিরাপদ।

আপনার জন্যে কেন এটা কার্যকর হবে?

মনে করুন হঠাৎ মাঝরাতে আপনার ঘুম ভেঙ্গে গেছে এবং আপনি আর ঘুমাতে পারছেন না, তখন এটা আপনার কাজে লাগবে। আবার মনে করুন কাল আপনার জন্য একটা গুরুত্বপুর্ণ দিন কিন্তু সেই উত্তেজনায় আপনার ঘুম পালিয়েছে, তখন আপনি ৪-৭-৮ পদ্ধতির সহায়তা নিতে পারেন। আপনার ঘুম আসতে বাধ্য।
আরো কার্যকর কিছু চাইলে ঘরে বসে বানিয়ে নিন ঘুমের ঔষুধ, কিভাবে?

শান্তির একটা ঘুম দিতে চাইলে, এই মিশ্রণটা ঘুমের আগে পান করে নিনঃ

১। ১/৪ টেবিল চামচ মধু,

২। ১/৮ টেবিল চামচ সামুদ্রিক লবণ

৩। এক টেবিল চামচ নারকেল তেল।

যেমন আছে তেমন খেয়ে নিতে পারেন কিংবা এক গ্লাস পানিতে মিশিয়ে পান করে নিন, কার্যকারিতা সেই একই থাকবে।

মিশ্রণটি একই সাথে আপনার স্বাস্থ্য ভাল রাখবে এবং আপনার শরীরের করসিটল কমিয়ে আপনাকে সহজে এবং শান্তিতে ঘুমাতে সাহায্য করবে।

যদি ভাল লাগে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করুন। আর আপনার নিজের কোন বুদ্ধি থাকলে আমাদের জানাতে পারেন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here